CHILDREN SHOULD NOT BE DISCRIMINATED ON MERIT

 






মেধার জন্য শিশুর মধ্যে বৈষম্য/ ভেদাভেদ করা উচিত নয়:

      যোগ্যতা বা মেধার ভিত্তিতে বৈষম্য করা উচিত নয় বিশেষ করে একটি শিশুর ক্ষেত্রে প্রতিটি শিশুর শিক্ষার অধিকার রয়েছে এবং তাদের পটভূমি বা পরিস্থিতি নির্বিশেষে সফল হওয়ার সুযোগ রয়েছে।


    শিক্ষার ক্ষেত্রে বৈষম্য অনেক রূপ হয়,যেমন একটি শিশুকে তাদের জাতির,অর্থ-সামাজিক অবস্থা বা অক্ষমতার উপর ভিত্তি করে স্কুলে তালিকাভুক্ত অস্বীকার করা, এটি অমল সম্পদ এবং সুযোগের আকারে ও প্রকাশ করতে পারে, যেমন- উন্নত ক্লাসে অ্যাকসেসের অভাব বা পাঠক্রম তালিকাভুক্ত কার্যকলাপ।


    এই ধরনের বৈষম্য শুধু মাত্র একটি শিশুর মৌলিক অধিকার  লোভন করে না,এটি তাদের বৃদ্ধি ও বিকাশকে ও বাধা প্রাপ্ত করে। 


      যে শিশুরা সমান শিক্ষা থেকে বঞ্চিত হয় তাদের একাডেমিক ভাবেই সংগ্রাম করার এবং তাদের সমবয়সীদের পিছিয়ে পড়ার সম্ভাবনা বেশি থাকে। তারা আত্মসম্মানের সাথে লড়াই করতে পারে এবং মনে করতে পারে যে তারা শিক্ষা ব্যবস্থার অন্তর্গত নয়। একমাত্র যোগ্যতার ভিত্তিতে বৈষম্য একপ্রকার  পক্ষপাতিত।  যোগ্যতা প্রায়ই বিষয়ভিত্তিক হয় এবং এটি  বিশেষ অধিকার সাংস্কৃতিক পটভূমি এবং ব্যক্তিগত পক্ষপাতের মত অনেক কারণ দ্বারা প্রভাবিত হতে পারে ভর্তি ও মেধার ওপর ভিত্তি করে শিক্ষা বৈচিত্র এবং অন্তর্ভুক্তির অভাব হতে পারে যা সকল শিক্ষার্থীর জন্য ক্ষতিকর।


         যোগ্যতার ভিত্তিতে শিশুদের মধ্যে যাতে বৈষম্যতার শিকার না হয় তা নিশ্চিত করার জন্য নীতি এবং অনুশীলন গুলি স্থাপন করতে হবে এর মধ্যে রয়েছে, সমস্ত শিক্ষার্থী উচ্চমানের শিক্ষা এবং সংস্থানগুলিতে অ্যাক্সেস প্রদানের পাশাপাশি যে কোন  কাঠামোগত বাঁধাগুলিকে মোকাবিলা করা, যা ছাত্রদের নির্দিষ্ট গোষ্ঠীকে সফল হতে বাধা দিতে পারে।   উপরন্ত শিক্ষাবিদ এবং স্কুল প্রশাসকের অবশ্যই বৈষম্য চিনতে এবং মোকাবিলা করতে সেই সাথে অন্তর্ভুক্তিমূলক এবং ন্যায় সঙ্গত শিক্ষার পরিবেশ তৈরি করতে  প্রশিক্ষিত হতে হবে।


        যোগ্যতার ভিত্তিতে বৈষম্য অগ্রাহায়নযোগ্য এবং অবশ্যই নির্মূল করা উচিত।

      প্রতিটি শিশুর শিক্ষার অধিকার রয়েছে এবং সফল হওয়ার সুযোগ রয়েছে এবং এটি নির্দিষ্ট করা আমাদের দায়িত্ব যে তারা স্বেচ্ছাচারী এবং বিষয়গত মানদন্ডের ভিত্তিতে এই অধিকার গুলি থেকে বঞ্চিত না হয় এবং ন্যায্যতা প্রচার করে, আমরা সমস্ত শিশুকে তাদের পূর্ণ সম্ভাবনায় পৌঁছানোর সুযোগ দিতে পারি।


         মেধার ভিত্তিতে শিশুদের বৈষম্য করা উচিত নয় এবং এই সমস্যাটির সমাধান করার জন্য আমাদের কাজ অপরিহার্য বৈষম্য যে ক্ষতি করা হতে পারে সেই সম্পর্কে ব্যক্তিদের শিক্ষিত করে সকল শিশুর জন্য সফল সুযোগ ও অসহায় পূর্ণ পরিবেশ গড়ে তুলতে হবে। এটির মাধ্যমে আমরা শিশুদের তাদের পূর্ণ সম্ভাবনার পৌঁছতে সাহায্য করতে পারি এবং নিশ্চিত করতে পারি যে তারা মূল্যবান আত্মবিশ্বাসী এবং সক্ষম বোধে গড়ে ওঠে।


    উদাহরণ দিয়ে বোঝানো যাক- 


         কোন ছেলে বা মেয়ে হয়তো H.S পাস করেনি কেউ কেউ সেই দুঃখ বা লজ্জায় সহ্য না করতে পেরে আত্মহত্যা করল। অন্যদিকে আবার কেউ কেউ H.S ফেল হওয়ার পরে অন্য কোন হাতের কাজ শিখে নিজেকে প্রতিষ্ঠিত করল এবং অনেক বেশি শিক্ষিত মানুষের থেকেও অর্থের দিক থেকে অনেক বেশি এগিয়ে গেল। সুতরাং এর থেকেই প্রমাণিত হয় যে মেধার  ভিত্তি করে কোন  কোন মানুষকে বিবেচনা করা উচিত না।

OUR YOU-TUBE CHANEL : CLICK ON THE YOUTUBE CHANEL LINK

OUR FACEBOOK CHANEL - CLICK ON THE FACEBOOK CHANEL LINK

 
 

OUR WEBSITE PAGE LINK -  CLICK ON THE WEBSITE PAGE LINK


   

Comments

Popular Posts